Sunday, December 2, 2018

ভার্চুয়াল অফিস এবং ভার্চুয়াল অফিস সার্ভিস

ভার্চুয়াল অফিস

মুহাম্মদ আবুল হুসাইন: সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষের জীবনধারায় এসেছে অনেক পরিবর্তন।সেই সাথে পাল্টে যাচ্ছে আরো অনেক কিছু।তার মধ্যে অন্যতম হলো ভার্চুয়াল অফিস।ভার্চুয়াল অফিস হলো এমন অফিস, যা বিদ্যমান কিন্তু দৃশ্যমান নয়।ভার্চুয়াল অফিস পদ্ধতিতে কর্মীরা সশরীরে অফিসে হাজির না হয়েও ঘরে-বাইরে যেকোনো জায়গায় বসে অনলাইনে কাজ সারতে পারছেন।খ্যাতনামা ইন্টারনেটভিত্তিক সেবাদাতা প্রতিষ্ঠান ইয়াহুতে একসময় ভার্চুয়াল পদ্ধতিতে অফিস করার সুযোগ ছিল। 
গতানুগতিক অফিস বলতে আমরা বুঝি এমন একটি অফিস যার একটি দৃশ্যমান স্থাপনা থাকবে।অর্থাৎ নিজস্ব বা ভাড়া করা একটি বিল্ডিং বা কমপক্ষে এক বা দুটি রুম থাকবে, ফার্নিচার থাকবে, লাইট-ফ্যান, এসি, কম্পিউটার প্রিন্টার ইত্যাদি থাকবে এবং সেখানে স্টাফরা একসাথে বসে কাজ করবে।
গতানুগতিক ধারণায় ব্যবসা শুরু করার পর প্রথমেই বিরাট একটা অংশ খরচ হয়ে যায় অফিস সেট আপ করতে। তারপর অফিস ও অফিস স্টাফ চালানোর খরচ। সেটা আপনার ব্যবসায় লাভ হোক আর নাই হোক। তাই ব্যবসার ইচ্ছে থাকলেও অফিস স্টাব্লিশমেন্ট কস্ট'র কারণে অনেকে সেটা প্রফেশনাল ভাবে করতে পারছেন না; ব্যবসার আইডিয়া যত ভালই হোক না কেন।
কিন্তু নানা বাস্তবতার কারণে কর্মক্ষেত্রের এই গতানুগতিক ধারণায় পরিবর্তন এসেছে।এখন চালু হয়েছে ভার্চুয়াল অফিস, যা ওয়ার্কস্পেস শিল্পেরই একটি অংশ, কিন্তু এটি একই সাথে নমনীয় এবং যুগোপযোগি।এরফলে শুধু যে উদ্যোক্তাদের অফিস স্টাব্লিশমেন্ট কস্ট বাবদ মূলধনের একটা বিরাট অংশ বেঁচে যায় তাই নয়, যানজটের হাত থেকে রক্ষা পাওয়ায় স্টাফদের কর্মঘন্টার সাশ্রয় হওয়ার পাশাপাশি ভোগান্তিও কমে যায়।বিশেষ করে ডিজিটাল প্রযুক্তির উন্নয়নের কারণে বিশেষ করে মোবাইল ও ইন্টারনেট সেবার সহজলভ্যতার কারণে এখন ভার্চুয়াল যোগাযোগ সহজ হওয়ায় মানুষ বিভিন্ন অবস্থানে থেকেই একে অপরের সাথে যোগাযোগ ও সেবার আদান প্রদান করতে পারার কারণে ভার্চুয়াল অফিসের প্রবণতা বৃদ্ধি পায়।এর 
ফলে দ্রুত বিস্তার লাভ করছে ই-কমার্স বিজনেস। ভার্চুয়াল অফিসের জনপ্রিয়তা যত বৃদ্ধি পাবে গণপরিবহণের উপর চাপও তত হ্রাস পাবে।সেই সাথে বৃদ্ধি পাবে কাজের গতি।

ভার্চুয়াল অফিস সার্ভিস


ব্যবসা শুরু করার পর প্রথমেই বিরাট একটা অংশ খরচ হয়ে যায় অফিস সেট আপ করতে। তারপর অফিস ও অফিস স্টাফ চালানোর খরচ। সেটা আপনার ব্যবসায় লাভ হোক আর নাই হোক। তাই ব্যবসার ইচ্ছে থাকলেও অনেকে সেটা প্রফেশনাল ভাবে করতে পারছেন না। কারণ আপনার ব্যবসার আইডিয়া যত ভালই হোক না কেন। যদি আপনার কোন অফিস না থাকে তাহলে কেউই আপনাকে গুরুত্ব দিবে না। আর সেটা মাথায় রেখেই আমার আপনাকে একটা খুবই নামমাত্র মূল্যে ঢাকার প্রাণকেন্দ্রে ভার্চুয়াল অফিসের ব্যবস্থা করে দিচ্ছি।
ভার্চুয়াল অফিসের সার্ভিস সমূহঃ

আপনার নিজস্ব অফিসের মতো ঠিকানা ব্যবহার করতে পারবেন।
অফিসিয়াল মিটিং করতে পারবেন।
সকল চিঠিপত্র যা আপনার নামে আসবে তা সাথে সাথে আপনাকে অবহিত করা হবে।
অভ্যর্থনাকারী আপনার হয়ে অফিস সময় ১০-৬ টা আপনার প্রদত্ত তথ্য প্রদান ও গ্রহন করবে।

ভার্চুয়াল অফিস সার্ভিস ব্যবহার করলে হাজার হাজার টাকা দিয়ে আপনাকে অফিস ও অফিস স্টাফ রাখতে হবে না।
:::::::::::::::::::::: আপডেট ::::::::::::::::::::::::
ভার্চুয়াল অফিস সার্ভিস হল। মাসে একটি নির্দিষ্ট সার্ভিস চার্জ দিয়ে একটি অফিস ও স্টাফ ব্যবহার করা। নিউ ডিওএইচএস মহাখালীতে আমাদের ১৫০০ বর্গফুটের ফার্নিশ অফিস ও স্টাফ আছে। যেটা আপনি আপনার অফিস হিসাবে ব্যবহার করেত পারবেন। আপনি ক্লায়েন্টদের সাথে মিটিং করতে পারবেন। আপনার কোন প্রডাক্ট যদি ডিসপ্লে করার প্রয়োজন হয় সেটা করতে পারবেন। একটি টিএন্ডটি ফোন আছে। যা আপনি আপনার মত ব্যবহার করতে পারবেন। রিসিপশনিষ্ট আপনার হয়ে আপনার দেয়া যাবতীয় তথ্য প্রদান করবে। এক কথায়, আপনি যদি একটি অফিস ভাড়া নিয়ে স্টাফ নিয়োগ দিয়ে, যা যা সুবিধা পেতেন। সেই সকল সুবিধাই আপনি ভার্চুয়াল অফিস সার্ভিস এর মাধ্যমে পাবেন। প্রয়োজনে আমাদের অফিস ভিজিট করতে পারেন। ঠিকানা রোড় – ২১, বাড়ী ৩১৩ এ, নিউ ডি ও এইচ এস, মহাখালী, ঢাকা। মেইল : gazirumi@ymail.com
কল দিবেন যে কোন কর্মদিবসে দুপুর ২.০০ – ৫.০০ টা ফোন : ০১৭০৩৫৫০১৮৯

No comments:

Post a Comment