Saturday, August 10, 2019

আপনি কিভাবে গ্রাফিক ডিজাইন শিখবেন?


(নীচে Read More বাটনে ক্লিক করে সম্পূর্ণ প্রবন্ধটি পড়ুন)
ইন্টারনেটে আয় করার মত যতগুলি কাজ বা পদ্ধতি রয়েছে গ্রাফিক্স ডিজাইন হচ্ছে তার মধ্যে সবচেয়ে বেশি চাহিদা সম্পন্ন কাজগুলির একটি। বর্তমানে পৃথিবীর অনেক দেশেই শুধুমাত্র গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য স্কুল ও কলেজ তৈরী হয়েছে। অনলাইন মার্কেটপ্লেসগুলোতে আজ যারা সফল গ্রাফিক্স ডিজাইনার হিসেবে পরিচিত তাদের অনেকেই এইসব স্কুল ও কলেজের মাধ্যমেই শিক্ষা নিয়েছে। এখন প্রশ্ন হলো আপনার আমার পক্ষে তো বাইরের কোন দেশে গিয়ে গ্রাফিক্স ডিজাইন শিখে আসা সম্ভব নয়। দুঃশ্চিন্তা করার কোন প্রয়োজন নেই কারণ ইন্টারনেটের বদৌলতে পুরো বিশ্বই এখন আমাদের হাতের মুঠোয়। তাই আজকে আমরা আপনাদের মাসনে তুলে ধরব অসাধারণ কিছু গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট যা থেকে আপনি নিয়মিত অধ্যবসায়ের মাধ্যমে নিজেকে সকলের সামনে একজন সফল গ্রাফিক্স ডিজাইনার হিসাবে তুলে ধরতে পারবেন। কোন প্রফেশনাল গ্রাফিক ডিজাইনারের কাছে হাতে-কলমে প্রশিক্ষণ নেয়ার পর এসব ওয়েবসাইটসমূহ আপনার কজে আসবে। 

স্ম্যাশিং ম্যাগাজিন হল ইন্টারনেট ভিত্তিক একটি ওয়েবসাইট এবং ইবুক পাবলিশার। এখানে ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার এবং নতুন গ্রাফিক্স ডিজাইনারদের থেকে শুরু করে প্রোফেশনার ডিজাইনারদের জন্য হাজার হাজার এডিটোরিয়াল কন্টেন্ট এবং প্রোফেশনার রিসোর্স রয়েছে।
২০০৬ সালে Sven Lennartz এবং Vitaly Friedman জার্মানির স্ম্যাশিং মিডিয়ার একটি অংশ হিসেবে চালু করেন। ২০১২ সাল পর্যন্ত তারা ওয়েব ও গ্রাফিক্স ডিজাইনের উপর ইউরোপ, নর্থ আমেরিকাতে বেশ কিছু কনফারেন্সের আয়োজন করে যা স্ম্যাাশিং কনফারেন্স নামে পরিচিত। মাসে ৩০ লক্ষেরও বেশি পেজ ভিউ অর্জনকারী এই ওয়েবসাইটির পৃথিবী জুড়ে রয়েছে ১০ লক্ষ টুইটার ফলোয়ার, ৩ লক্ষেরও বেশি ফেসবুক ফ্যান এবং ৩ লক্ষ নিউজলেটার সাবস্ক্রাইবার। যার কারণে এটি বর্তমানে পৃথিবীর সবচেয়ে বৃহৎ ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন ও গ্রাফিক্স ডিজাইন রিসোর্স এবং টিউটোরিয়াল সরবরাহকারী ওয়েবসাইটে পরিণত করেছে।

যারা গ্রাফিক্স ডিজাইন করেন বা করতে আগ্রহী তারা সকলেই কম বেশি এনভাটো মার্কেটপ্লেস এর সাথে পরিচিত। এনভাটো হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন সর্ম্পকিত যাবতীয় পণ্য বিক্রয় করার ওয়েবসাইট। গ্রাফিক্স রিভার নামে এনভাটোর একটি ওয়েবসাইট রয়েছে যাতে প্রতিদিন কয়েক লক্ষাধিক গ্রাফিক্স পণ্য কেনা বেচা হয়।
কিন্তু এনভাটো শুধু গ্রাফিক্স পণ্য কেনা বেচার মধ্যেই নিজেকে সীমাবদ্ধ রাখেনি। বরং বিশ্বজুড়ে যাতে ভালো মানের গ্রাফিক্স ডিজাইনার তৈরী করা যায় তার জন্য এনভাটো টাটস প্লাস নামে একটি ওয়েবসাইট তৈরী করেছে যেখানে বিশ্বের নামকরা সফল ডিজাইনারা নতুনদের বিভিন্ন আর্টিকেল ও ব্লগপোষ্টের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখিয়ে থাকেন। আর এই ওয়েবসাইটটির সবচেয়ে বড় সুবিধা হলো গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত আপনার যে কোন সমস্যা নিয়ে পোষ্ট করলে অভিজ্ঞ ডিজাইনার তাদের সুচিন্তিত মতামত দিয়ে আপনাকে সাহায্য করতে সব সময় প্রস্তুত রয়েছেন।

সবাই যাতে গ্রাফিক্স ডিজাইন শিখে সেটির লাভ গ্রহণ করতে পারে এ লক্ষ্যকে সামনে রেখে Stephen Looney নামের একজন সফল গ্রাফিক্স ডিজাইনার এই ওয়েবসাইটি প্রতিষ্ঠা করেন। Stephen Looney তার স্কুল জীবনেই গ্রাফিক্স ডিজাইনের সাথে পরিচিতি লাভ করেন। কর্মজীবনের প্রথম দিকে তিনি নিউ ইয়র্ক ভিত্তিক একটি বিজ্ঞাপন সংস্থাতে জুনিয়র গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করেন। আর তার কয়েক বছর পরেই তিনি এসএমএল স্টুডিও নামে নিজের একটি কোম্পানী তৈরী করেন। তিনি এপর্যন্ত গ্রাফিক্স নিয়ে যে অভিজ্ঞতা অর্জন করেছেন তা তিনি এই ওয়েবসাইটটির মাধ্যমে সবার সামনে তুলে ধরেন। এছাড়া গ্রাফিক্স ডিজাইনের প্রতিটি ক্ষুদ্র বিষয় নিয়েও এই ওয়েবসাইটটিতে রয়েছে প্রচুর আর্টিকেল এবং টিউটোরিয়াল যা নিঃসন্দেহে একজন নতুন ডিজাইনারের জন্য খুশির খবরই বটে।

গ্রাফিক্স ডিজাইনে যাদের প্রাথমিক হাতে খড়ি হয়ে গেছে, এই ওয়েবসাইটটি তাদের জন্য আদর্শ হতে পারে। ওয়েবসাইটটিতে রয়েছে ফটোশপ এবং ইলাষ্ট্রেটরের হাজার হাজার টিউটোরিয়াল। ওয়েবসাইটটির বিশেষত্ব হলো এখানে যে কোন বিষয়ে টিটোরিয়াল ষ্টেপ বাই ষ্টেপ করে দেখানো হয়। যার ফলে যারা একদম নতুন তাদেরও বুঝতে কোন সমস্যা হবার কথা নয়।
আমি পরামর্শ দেবো, আপনাদের যাদের গ্রাফিক্স ডিজাইনের প্রাথমিক ধারণা রয়েছে তারা এই ওয়েবসাইটির বিভিন্ন টিউটোরিয়ালগুলো মনোযোগ সহকারে পড়ে দেখুন এবং সেগুলো বাসায় বসে যথেষ্ট পরিমাণ প্র্যাক্টিসের মাধ্যমে কৌশলগুলোকে আয়ত্ব করুন।

ড্রইং এবং গ্রাফিক্স ডিজাইনের প্রতি চরমভাবে আসক্ত কাইলুন নামের মালেশিয়ান একজন গ্রাফিক্স ডিজাইনার এই ওয়েবসাইটি প্রতিষ্ঠা করেন। কাইলুন নিজেও অনেক বছর ধরে এনভাটো মার্কেটপ্লেসে কাজ করে আসছেন। লুন ডিজাইনে সম্পূর্ণ নতুন একজন ডিজাইনারকে কিভাবে একজন প্রফেশনাল ডিজাইনারে পরিণত করা যায়, তার জন্য রয়েছে সিরিজ টিউটোরিয়াল।
এছাড়া যারা গ্রাফিক্স ডিজাইনকে নিজেদের পেশা হিসেবে নির্বাচন করতে চান, তাদের জন্য বিভিন্ন মার্কেটপ্লেসে কিভাবে একজন সফল গ্রাফিক্স ডিজাইনার হিসেবে নিজেকে দাঁড় করানো যায় তার উপর রয়েছে বিস্তারিত গাইড লাইন।
বর্তমান বিশ্বে প্রতিনিয়ত যেসব পেশার মানুষের চাহিদা বৃদ্ধি পাচ্ছে তার মধ্যে একজন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে নিজেকে তৈরী করা আমার সবচেয়ে বেশি পছন্দনীয়। কারণ অন্যান্য কাজের জন্য যে ধরনের দক্ষতার প্রয়োজন রয়েছে তা অর্জন করতে বহু সময়ের প্রয়োজন। কিন্তু গ্রাফিক্স ডিজাইন এমন একটি কাজ যাতে তুলনামূলক সহজভাবে এবং কম সময়ের মধ্যেই দক্ষতা অর্জন করা সম্ভব।
তাছাড়া গ্রাফিক্স ডিজাইনকে সহজ থেকে সহজতর করে তোলার জন্য বিশ্বের সেরা গ্রাফিক্স সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডোবির রয়েছে সেরা কিছু সফটওয়্যার যা গ্রাফিক্স ডিজাইনকে আরো এক ধাপ সামনে নিয়ে যায়। আমরা যে-সব ওয়েবসাইটের কথা বলেছি তার বাইরেও ইন্টারনেটে আরও অনেক গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট রয়েছে।

Article By রাশেদুল ইসলাম পাভেল, image by আবু নাবিল

No comments:

Post a Comment